1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বুধবার, ১৫ মে ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
শিরোনাম :

ব্ল্যাক কফি পানে ওজন কমে?

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩

আমেরিকানদের সকালে উঠেই ব্ল্যাক কফি খেতে হবে। ব্ল্যাক কফি ছাড়া চলবে না। ক্রিম কফি, মিল্ক কফি, অথবা ব্ল্যাক কফি, যেভাবেই পান করুন না কেন, মুডকে রিফ্রেশ এবং শরীর ও মন তাজা করতে এই পানীয়ের জুড়ি মেলা ভার। ওজন কমাতেও ব্ল্যাক কফির কিছু ভালো গুণ রয়েছে।

অবাক হওয়ার কিছু নেই। আপনি কোন প্রকার মিষ্টি ছাড়া কফি পান করলে এর প্রভাব দ্বিগুণ হয়ে যায়। তাছাড়া ব্ল্যাক কফি থেকে ক্যাফেইনের চেয়ে অনেক বেশি প্রশান্তিদায়ক স্বাদ পাওয়া যায়। হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথ কর্তৃক পরিচালিত একটি গবেষণা থেকে জানা যায় যে, প্রতিদিন চার কাপ ব্ল্যাক কফি পান করলে ৪% পর্যন্ত বডি ফ্যাট কমতে পারে। আর তারা গবেষণায় একাধিক কারণও দেখিয়ে দিয়েছে।

প্রথম বিবেচনায় ক্যালরি
ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার এর দেওয়া তথ্য অনুসারে মাটিতে প্রাকৃতিকভাবে উৎপাদিত কফি বীজ থেকে তৈরি এক কাপ রেগুলার ব্ল্যাক কফিতে মাত্র ২ ক্যালোরি থাকে। অন্যদিকে ঘন ব্ল্যাক এসপ্রেসোতে থাকে মাত্র ১ ক্যালোরি। আর আপনি যদি ডিক্যাফিনেটেড বিন থেকে তৈরি কফি পাউডার দিয়ে কফি তৈরি করেন তাহলে ক্যালোরির মাত্রা কমে শূন্য হবে।

6

ওজন কমাতে সাহায্য করে
ব্ল্যাক কফিতে ক্লোরোজেনিক অ্যাসিড নামে একটি পদার্থ রয়েছে। এই উপাদানই ওজন কমাতে সাহায্য করে। এই উপাদান রাতের খাবার বা রাতের খাবারের পরে শরীরে গ্লুকোজ তৈরি করতে বিলম্ব করে। এছাড়াও, নতুন ফ্যাট কোষের গঠন হ্রাস পায়, ফলে শরীরে কম ক্যালোরি শোষিত হয়। ফোর্টিস হাসপাতালের ডা. সিমরান সাইনির মতে, “কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, ওজন কমাতে সাহায্য করে এবং শরীরে রক্তে শর্করার মাত্রা বজায় রাখে।”

হঠাৎ পাওয়া ক্ষুধা নিয়ন্ত্রণে
ক্যাফেইন আমাদের শরীরে বিভিন্ন ধরনের প্রভাব ফেলে বলে জানা যায়। ক্যাফেইন একটি প্রাকৃতিক উদ্দীপক যা আমাদের মস্তিষ্ক এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে সক্রিয় এবং মনোযোগী হতে সাহায্য করে। এটি আমাদের এনার্জি লেভেল উন্নতিতেও সহায়তা করে।

চর্বি পোড়াতে সাহায্য করে
গ্রিন কফি বিন আমাদের শরীরের চর্বি বার্ন করার ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি শরীরকে আরও ফ্যাট-বার্নিং এনজাইম নিঃসরণ করতে দেয়। এটি লিভারের জন্য প্রাকৃতিক ক্লিনজার হিসেবেও কাজ করে। লিভারকে পরিষ্কার করে। খারাপ কোলেস্টেরল এবং অতিরিক্ত লিপিড দূর করে। ফলে আমাদের মেটাবলিজম ক্ষমতাকে আরো অনেক গুণ বাড়িয়ে দেয়।

5

শরীর থেকে অতিরিক্ত পানি বের করতে সাহায্য করে
ব্ল্যাক কফিকে প্রাকৃতিক নিরাময়কারীও বলা হয়। পানির অতিরিক্ত ওজনের কারণে অনেকেই ভারী বোধ করেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্ল্যাক কফি শরীর থেকে অতিরিক্ত পানি দূর করতে সাহায্য করে। এই পানীয়টি কোন বিপজ্জনক পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি না করেই ওজন কমাতে সাহায্য করে। এই ওজন হ্রাস যদিও অস্থায়ী হতে পারে তবে তাৎক্ষনিক ভালো ফল লাভ করা যায়।

যদিও এটি একটু অপকারীও হতে পারে। যদি পর্যাপ্ত পানি পান না করেন তাহলে ডিহাইড্রেশন সমস্যায় ভুগতে হবে। মাথায় রাখতে হবে যে একদম সকালে ঘুম থেকেই উঠেই খালি পেটে কফি পান করা ঠিক না। এছাড়াও যাদের ঘুমের সমস্যা আছে তাদের এই পানীয় পান না করায় ভালো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com