1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০১:০০ অপরাহ্ন

বাংলাদেশের কাছে ৫০০০ টন ইলিশ চায় ভারত

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে এবারও ৫ হাজার টন ইলিশ আমদানি করতে চায় ভারত। আর এই ইলিশ আমদানির বিষয়ে ওই দেশের শতাধিক রফতানিকারক প্রতিষ্ঠান ইতোমধ্যে পশ্চিমবঙ্গের কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ-হাইকমিশনে চিঠি দিয়েছে।

আবেদন যাচাই-বাছাইয়ের পর রফতানির অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে।

সোমবার (১১ সেপ্টেম্বর) পশ্চিমবঙ্গের একটি দৈনিকের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় সূত্র বলছে, যেসব প্রতিষ্ঠানকে রফতানির অনুমতি দেয়া হবে, তারা সে অনুযায়ী কাজ করছে কি না তা কঠোর নজরদারিতে রাখবে সরকার।

কলকাতা ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন ইলিশ আমদানির অনুমোদন পেতে গত ১ সেপ্টেম্বর সংগঠনের পক্ষ থেকে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনে একটি চিঠি দিয়েছে। এতে বলা হয়েছে, গত বছর পূজা উপলক্ষে ২ হাজার ৯০০ টন ইলিশ রফতানির অনুমোদন দেয়া হলেও মাত্র ১ হাজার ৩০০ টন ইলিশ রফতানি হয়েছিল। এ বছর তারা ৫ হাজার টন ইলিশ আমদানি করতে চায় বাংলাদেশ থেকে। কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন গত ৪ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে।

উপ-হাইকমিশনের প্রথম সচিব শামসুল আরিফ চিঠিতে লিখেছেন, গত চার বছরের মতো এ বছরও কলকাতা ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন ইলিশ আমদানির অনুমতি চেয়েছে। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ আমদানির অনুমতি দেয়ার অনুরোধও করা হয় চিঠিতে।

কলকাতা ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, গত বছর রফতানির সময়সীমা কম থাকায় বাংলাদেশের ব্যবসায়ীরা ইলিশ রফতানি করতে পারেননি। এবার যেন সময়সীমা বাড়িয়ে ৬০ দিন করা হয়। আর রফতানির পরিমাণ ৫ হাজার টন করার ব্যাপারে বাংলাদেশ সরকার যেন ব্যবস্থা নেয়।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে দুর্গাপূজার মৌসুমে প্রতি বছর কলকাতায় ইলিশ পাঠিয়ে আসছে ঢাকা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com