1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:২৯ অপরাহ্ন

রান্না ছাড়াও দারুচিনির নানা ব্যবহার

ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩

সুগন্ধি মসলা হিসেবে দারুচিনির জনপ্রিয়তা সব সময়েই। বাড়িতে মাংস রান্না হোক, বিরিয়ানি কিংবা পায়েস, তাতে সুগন্ধি ও স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় দারুচিনি। এটি কেবল স্বাদ ও সুগন্ধিই বাড়ায় না, সেইসঙ্গে শরীরে কিছু পুষ্টিও সরবরাহ করে। আমাদের প্রায় সবার বাড়িতেই থাকে এই উপকারী মসলা। তবে কেবল রান্নার কাজে নয়, রান্না ছাড়াও আরও অনেক কাজে ব্যবহার করতে পারেন দারুচিনি। চলুন তবে জেনে নেওয়া যাক-

বাড়ি দুর্গন্ধমুক্ত রাখতে

বাড়িঘর দুর্গন্ধমুক্ত রাখতে চান সবাই। কিন্তু নানা কারণে বাড়িতে দুর্গন্ধমুক্ত রাখা কঠিন হতে পারে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে দারুচিনি। রান্নাঘর ও বাড়ির অন্য কোণায় কোণায় রেখে দিন দারুচিনি গুঁড়া। পোড়াতেও পারেন দারুচিনি। এতে দূর হবে দুর্গন্ধ। দারুচিনির মিষ্টি গন্ধে ভরে থাকবে আপনার চারপাশ।

কীট-পতঙ্গ দূর করতে

বাড়িতে কীট-পতঙ্গের উপদ্রব কমাতে কতকিছুই তো ব্যবহার করে থাকেন, কখনো কি ভেবে দেখেছেন এই কাজে আপনাকে সাহায্য করতে পারে সুগন্ধী মসলা দারুচিনি? বাড়ি কীট-পতঙ্গমুক্ত রাখতে চাইলে আলমারি, ঘরের বিভিন্ন জায়গা, রান্নাঘর, বাথরুমে ছোট ছোট পাত্রে রাখুন দারুচিনির টুকরা। এতে কমবে কীট-পতঙ্গের উপদ্রব।

বমি বমি ভাব দূর করে

গাড়িতে ভ্রমণের সময় অনেকেই মোশন সিকনেসে ভোগেন। আপনিও যদি এই সমস্যায় ভুগে থাকেন তবে হাতে কয়েকটি দারুচিনি রাখুন। ভ্রমণের সময় সেগুলো মাঝে মাঝে শুঁকতে থাকুন। এতে বমি বমি ভাব দূর করে।

আসবাবপত্রের দাগ দূর করে

বাড়ির অনেক আসবাবপত্রের গায়ে অনেক সময় আঁচড় লেগে যেতে পারে। সেসব দাগ দূর করার কাজে ব্যবহার করতে পারেন দারুচিনি। যেখানে আঁচড় লেগেছে সেই জায়গাতে লাগিয়ে নিন দারুচিনির গুঁড়ি। এরপর হালকা হাতে ঘষুন। কিছুক্ষণ পর আঁচড়ের দাগ মিলিয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com