1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:০১ অপরাহ্ন

জাতীয় নির্বাচনে প্রার্থী হওয়ার আগ্রহ দেখালে ব্যবস্থা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৩ জুন, ২০২৩

চলমান সরকারবিরোধী আন্দোলনের মধ্যে জাতীয় নির্বাচন নিয়ে কোনো ধরনের আগ্রহ না দেখাতে ‘সম্ভাব্য প্রার্থীদের’ কঠোরভাবে বারণ করে দিয়েছে বিএনপি। এ ছাড়া গুম-খুন-মামলার শিকার হওয়া নেতাকর্মী ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের তথ্য চেয়ে ৮২ সাংগঠনিক জেলায় সম্প্রতি চিঠি দিয়েছে দলটি।

গতকাল শুক্রবার বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স আমাদের সময়কে বলেন, ‘এ সংক্রান্ত একটি নির্দেশনা তারা পেয়েছেন।’

দলটির নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা মনে করেন, দেশের চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় সরকার ও ক্ষমতাসীন আওয়ামী লীগ খুব ভালো অবস্থানে নেই। এমন বাস্তবতায় চলমান আন্দোলন আর যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রেখে সবার সঙ্গে আলোচনা করে কর্মপরিকল্পনা সাজাচ্ছে দলের শীর্ষ নেতৃত্ব। এ অবস্থায় কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে দলটি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিগত আন্দোলনে গুম, খুন ও গায়েবি মামলার শিকার হওয়া নেতাকর্মী এবং ঘটনার সময় দায়িত্বরত পুলিশ কর্মকর্তাদের তথ্য চেয়ে তৃণমূলে চিঠি পাঠিয়েছে দলটি। আন্দোলনের মূল শক্তি ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের সক্ষমতা যাচাই এবং তরুণ সমাজকে আন্দোলনের প্রতি আকৃষ্ট করতে তরুণ সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছেন দলের শীর্ষ নেতা।

দলীয় সূত্রে জানা যায়, গত ২৪ মে বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র ভিসানীতি ঘোষণার পর নতুন করে রাজপথের আন্দোলনের কর্মসূচি সাজানো নিয়ে ব্যস্ত সময় পার করছে বিএনপি। যদিও যৌথ ঘোষণা বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নিতে পারেনি দলটি।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ^র চন্দ্র রায় আমাদের সময়কে বলেন, ‘গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার চলমান আন্দোলনে বিরোধী দলগুলোর মধ্যে যে ঐক্যের সৃষ্টি হয়েছে, এর আগে কখনো দেখিনি। এ ছাড়া বিএনপি নেতাকর্মীদের মধ্যে যে ঐক্য দেখছি, তাও আগে দেখিনি। ফলে যে যা বলুক, এবার আন্দোলনে সফল হবে বিরোধীরা।’

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা মনে করেন, চলমান আন্দোলনের মধ্যে বেশ কিছু গণমাধ্যম নির্বাচনসংক্রান্ত নানা দৃষ্টিকোণ থেকে সংবাদ পরিবেশন করছে। দলের কেউ কেউ আসনভিত্তিক টেলিভিশন টকশোতেও অংশ নিচ্ছেন। এ বিষয়টি সম্প্রতি দলের শীর্ষ নেতার নজরে আনেন সাংগঠনিক সম্পাদকরা।

ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে সম্প্রতি এক বৈঠকে সাংগঠনিক সম্পাদকরা বলেন, যেখানে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে আর কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি, সেখানে দেখা যাচ্ছে কেউ কেউ আগামী নির্বাচনে প্রার্থী হতে আগ্রহ দেখাচ্ছেন। কেউ কেউ গণমাধ্যমে বলছেন, দল চাইলে বা দল নির্বাচনে গেলে তারা প্রার্থী হতে আগ্রহী। এ ধরনের বক্তব্যের ফলে সংশ্লিষ্ট এলাকায় নির্বাচনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মধ্যে বিভক্তি দেখা দিচ্ছে, যা আন্দোলনকে ক্ষতিগ্রস্ত করছে। এ ধরনের বিভক্তি এড়িয়ে চলমান আন্দোলনকে তীব্র করতে কঠোর নির্দেশনা দেন দলের শীর্ষ নেতা।

নারায়ণগঞ্জ ও ময়মনসিংহ বিভাগের দুই নেতা বলেন, এখন সব কিছু হবে আন্দোলনকে কেন্দ্র করে। নির্বাচন সংক্রান্ত কোনো প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়া যাবে না। গেলে দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে ওই নেতা অভিযুক্ত হবেন।

এ অবস্থায় সরকারের পদত্যাগসহ ১০ দফা আদায়ে আন্দোলনকে তীব্র করতে ছয় বড় শহরে তরুণ সমাবেশ নামে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল যৌথ কর্মসূচি করবে। গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু এ কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষণা অনুযায়ী, তারুণ্যের সমাবেশ চট্টগ্রামে হবে ১০ অথবা ১১ জুন, বগুড়ায় ১৭ জুন, খুলনায় ৭ জুলাই, বরিশালে ১৫ জুলাই, সিলেটে ২২ জুলাই এবং ঢাকায় ২৯ জুলাই। ঢাকায় হবে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। টুকু বলেন, ‘এ সমাবেশ হবে আমাদের তিন সংগঠনের যৌথ উদ্যোগে।’

সংবাদ সম্মেলনে যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী, সাধারণ সম্পাদক রাজীব আহসান, সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান, ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল ও যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব উপস্থিত ছিলেন।

এদিকে দলের গুম-খুন হওয়া নেতাকর্মীদের তালিকা এবং মিথ্যা-গায়েবি মামলাসংক্রান্ত প্রয়োজনীয় তথ্য চেয়ে তৃণমূলে চিঠি দিয়েছে বিএনপি। একই সঙ্গে এসব ঘটনার সময় সংশ্লিষ্ট থানার ওসি, এএসপি ও এসপিদের নাম ও পরিচয় পাঠাতে বলা হয়েছে। গত ১৮ মে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ৮২ সাংগঠনিক জেলার সভাপতি/আহ্বায়ক এবং সাধারণ সম্পাদক/সদস্য সচিবের কাছে পাঠানো হয়েছে। রিজভী বলেন, ‘হালনাগাদ তথ্য পাঠানোর জন্য তাদের আবার বলা হয়েছে।’ লক্ষ্মীপুর জেলা বিএনপির আহ্বায়ক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি বলেন, ‘চিঠি পেয়ে কাজও শুরু করেছি। মামলা-গুম-খুনের সঙ্গে জড়িতদের নামও কেন্দ্রে পাঠাব।’

গণতন্ত্র মঞ্চ দূরে যাক চায় না বিএনপি

গত বুধ ও বৃহস্পতিবার বৈঠক হলেও সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের যৌথ ঘোষণাপত্রের রূপরেখা নিয়ে ঐকমত্যে পৌঁছাতে পারেনি বিএনপি ও গণতন্ত্র মঞ্চ। এই অবস্থায় গণতন্ত্র মঞ্চ দূরে চলে যাক, তা চায় না বিএনপি; কৌশলে তাদের মোকাবিলা করতে চায় দলটি। দলটির দায়িত্বশীল নেতারা বলেন, সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংস্কার, দ্বিকক্ষবিশিষ্ট আইনসভার উচ্চকক্ষের নির্বাচন পদ্ধতি এবং নির্বাচনকালীন সরকারের কার্যক্রম বিষয়ে এখনো ঐকমত্যে পৌঁছাতে পারেননি তারা। এই বৈঠকে অংশগ্রহণ করা এক নেতা বলেন, গণতন্ত্র মঞ্চ আজ প্রেসক্লাবের সামনে থেকে দিনাজপুরের উদ্দেশে রোডমার্চ কর্মসূচি শুরু করবে। শেষ হবে ৭ জুন। এই কর্মসূচির পর তারা নিজেরা বৈঠক করবেন। এরপর আবার বিএনপি ও গণতন্ত্র মঞ্চের নেতারা বৈঠকে বসবেন।

তবে গণতন্ত্র মঞ্চের নেতাদের আচরণে বিএনপি নেতারা অস্বস্তির মধ্যে আছেন। কেউ কেউ মনে করেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনের আগে যেমন জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে অস্বস্তিতে ছিলেন, এখন আবার একই অবস্থা শুরু হয়েছে গণতন্ত্র মঞ্চ নিয়ে। ধৈর্য ধরে তারা এবার বিষয়টি মোকাবিলা করতে চাচ্ছেন, যাতে করে, গণতন্ত্র মঞ্চ দূরেও চলে না যায়; আবার মাথায় উঠেও না বসে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com