1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন

৫২.৭ ভাগ ভোট পেয়ে জয়ী হবেন এরদোগান!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৮ মে, ২০২৩

তুরস্কে রজব তাইয়্যিপ এরদোগান ৫২.৭ ভাগ ভোট পেয়ে প্রেসিডেন্ট পদে পুনঃনির্বাচিত হবেন। আর তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারুগ্লু পাবেন ৪৭.৩ ভাগ ভোট। তুরস্কে আজ রোববার দ্বিতীয় রাউন্ডের ভোটের ঠিক আগ দিয়ে কোন্ডা নামের এক সংস্থার জরিপে এমন কথাই বলা হয়েছে। তবে ভোট মানেই খেলা এবং তাতে যেকোনো সময় যেকোনো কিছু ঘটে যেতে পারে।

গত ১৪ মে নির্বাচনের প্রথম রাউন্ডে ৪৯.৫২ শতাংশ ভোট পেয়ে সবার আগে ছিলেন এরদোগান। তবে সামান্যর জন্য তিনি নির্ধারিত সংখ্যক ভোট পেতে সক্ষম হননি। নির্বাচনে ৪৪.৮৮ শতাংশ ভোট পেয়ে কাছাকাছি ছিলেন কামাল কিলিচদারুগ্লু। এই দু’জনের মধ্যেই আজ চূড়ান্ত ধাপে প্রতিদ্বন্দ্বিতা হবে।

জয়ের জন্য দুজনই সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছেন। প্রথম দফার নির্বাচনে তৃতীয় স্থানে থাকা কট্টর জাতীয়তাবাদী প্রার্থী সিনান ওগান সমর্থন দিয়েছেন এরদোগানকে। তিনি ওই নির্বাচনে ভোট পেয়েছিলেন ৫.১৭ ভাগ। তার ভোটগুলো এরদোগান পেলে তিনি সহজেই জয়ী হয়ে যাবেন। তবে সব ভোট আসবে কিনা তা নিয়ে বিশ্লেষকদের মধ্যে সংশয় কাজ করছে।

এদিকে আরেক জাতীয়তাবাদী উমিত ওজদাগ সমর্থন দিয়েছেন কিলিচদারুগ্লুকে। তিনি প্রথম দফার নির্বাচনে ২.২ ভাগ ভোট পেয়েছিলেন।

প্রথম ধাপের নির্বাচনের আগে দুই প্রার্থী যেভাবে প্রচার-প্রচারণা চালিয়েছিলেন, ১৪ মের পর দ্বিতীয় ধাপের জন্য প্রায় ছয় কোটি ৪০ লাখ ভোটারকে আকৃষ্ট করতে তেমন কিছুই করেননি তারা। এই সময়ে তারা বিভিন্ন বার্তা দিয়েছেন এবং স্বল্পসংখ্যক জনগণের সাথে মিলিত হয়েছেন। রানঅফের দুই দিন আগে প্রেসিডেন্ট এরদোগান শুক্রবার ইস্তাম্বুলে নারীদের একটি বিশাল সমাবেশে ভাষণ দিয়েছেন। তিনি রোববারের নির্বাচনে তাদের সমর্থন চেয়েছেন। এ সভার আয়োজন করে এরদোগানের দল ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (এ কে পার্টি) মহিলা শাখা। এর সময় শুরু থেকে তাকে সমর্থন দেয়ার জন্য নারীদের ধন্যবাদ জানান এরদোগান। তিনি বলেন, ‘আমরা রোববার বিজয় অর্জন করব এবং সোমবার ইস্তাম্বুল বিজয় উদযাপন করব।’

সূত্র : আরব নিউজ, আল জাজিরা, ডেইলি সাবাহ ও অন্যান্য

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com