1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন

ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে নিউইয়র্ক উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২২ এপ্রিল, ২০২৩

ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে চমৎকার আবহাওয়ায় নিউইয়র্ক সহ সমগ্র উত্তর আমেরিকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। এবার উইক ডে শুক্রবার ঈদ হলেও নামাজের জন্য ধর্মপ্রাণ হাজার হাজার মুসলিম নর-নারীর ঢল নামে খোলা মাঠ আর মসজিদগুলোতে। ঈদের জামাতগুলোতে প্রবাসী বাংলাদেশী ও মুসলিম কমিউনিটি সহ দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। অন্যান্য বছরের মতো এবারো নিউইয়র্কের সর্ববৃৎ ঈদের জামাত হয়েছে জামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) আয়োজিত সিটির কুইন্স বরোর টমাস এডিসন স্কুল মাঠে অনুষ্ঠিত হয় বলে খবর পাওয়া গেছে। এতে ১২/১৫ হাজার সর্বস্তরের নর-নারী ঈদের জামাতে অংশ নেন বলে সংশ্লিস্টরা জানান । খবর ইউএনএ’র।
দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর রং বে রং এর বাহারী পোষাক পরে মুসলিম কমিউনিটি ঈদের জামাত শেষে একে অপরের সাথে কোলাকুলির মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়াও ফোনকল, সামাজিক যোগাযোগের মাধ্যমেও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন প্রবাসীরা। কেউ কেউ সপরিবারে আতœীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের বাসায় গিয়েও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
চমৎকার আবহাওয়ায় মৃদুমন্দ বাতাসে জেএমসি আয়োজিত টমাস এডিসন স্কুল মাঠের ঈদের জামাতের কর্মকান্ড শুরু হয় সকাল ৮টার দিকে। এই জামাতে ইমামতি এবং বিশেষ দোয়া মুনাজাত পরিচালনা করেন জেএমসি’র ইমাম ও খতিব মওলানা মির্জা আবু জাফর বেগ। ঈদের খুৎবা পাঠ করেন জেএমসি’র অন্যতম পচিালক ইমাম শামসে আলী। নামাজের আগে উপস্থিত মসল্লিদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য রাখেন নিউইয়র্কের লে. গর্ভনর এস্তেনিও ডেগাডো, নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল ড. মো. মুনিরুল ইসলাম, নিউইয়র্ক ষ্টেট অ্যাসেম্বলীম্যান ডেভিড ওয়েপ্রীন, ষ্টেট অ্যাসেম্বলীওম্যান অ্যালিসিয়া হ্যান্ডম্যান ও জেনিফার রাজকুমার, কুইন্স বুরো প্রেসিডেন্ট ডনোভান রিচার্ডস, কুইন্স ডিষ্ট্রিক্ট এটর্নী মেলিন্ডা ক্যাটস, সিটি কাউন্সিলওম্যান নাতাশা উইলিয়াম, স্থানীয় কাউন্সিলম্যান জিম জিনারো, ডিষ্ট্রিক্ট জাজ সোমা সাঈদ প্রমুখ। এছাড়াও জেএমসি পরিচালনা কমিটির পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন সভাপতি ডা. সিদ্দিকুর রহমান (ডিডিএস) ও ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ফার্মাসিস্ট মোহাম্মদ জায়েদুর রহমান। এই পর্ব পরিচালনা করেন জেএমসি’র সেক্রেটারী আবতাব মান্নান। জয়েন্ট সেক্রেটারী মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার ইউএনএ প্রতিনিধিকে জানান, এবারের ঈদের জামাতে সর্বস্তরের ১৫ হাজারের অধিক দেশী-বিদেশী মুসলিম নর-নারী অংশ নিয়েছেন। এজন্য তিনি জেএমসি’র পক্ষ থেকে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
নিউইয়র্কের অন্যতম পুরনো মসজিদ ম্যানহাটানের মদিনা মসজিদ ভবন সংলগ্ন পার্কে ঈদের একটি জামাত হয় সকাল ৯টায়।
নিউইয়র্কের অপর দুটি বড় ইসলামিক সেন্টারের মধ্যে ব্রæকলীনের বাংলাদেশ মুসলিম সেন্টারে সকাল সাড়ে ৮টায় ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয়। আর ব্রঙ্কসের পার্কচেষ্টার জামে মসজিদের ঊদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় ২টি যথাক্রমে সকাল ৮টায়, সাড়ে ৯টায়। প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতীব মাওলানা জুবাইর রাশিদ। দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন মোয়াজ্জেন মৌলভী নূরুল ইসলাম।
আমেরিকা মুসলিম সেন্টার (এএমসি)-এর উদ্যোগে ঈদের ৩টি জামাত হয়। প্রথম জামাত হয় সকাল সাড়ে ৬টায় মসজিদ ভবনে। অপর দুই জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল সাড়ে ৯টা ও সকাল সাড়ে ১০টায় মসজিদের সামনের রুফজ কিং পার্কে।
আরাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায় জ্যামাইকার সুজান বি এন্থনী স্কুল মাঠে।
মসজিদ মিশন সেন্টার (হাজী ক্যাম্প মসজিদ)-এর উদ্যোগে ঈদুল ফিতরের ৩টি জামাত অনুষ্ঠিত হয় মসজিদের ভিতরে যথাক্রমে সকাল ৭টা, ৮টা ও সোয়া ৯টায়। এই জামাতে ইমামতি করেন যথাক্রমে ইমাম হাফেজ রফিকুল ইসলাম, হাফেজ তানভিরুল ইসলাম ও মওলানা মঞ্জুরুল করীম।
এছাড়াও জ্যামাইকার দারুস সালাম মসজিদ-এর উদ্যোগে মসজিদ ভবনে ঈদের ৪টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল সাড়ে ৭টা, সকাল সাড়ে ৮টা, সাড়ে ৯টা ও সাড়ে ১০টায়। আসসাফা ইসলামিক সেন্টারের উদ্যোগে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টা, ৯টা ও সাড়ে ১০টায়।
হলিস: জ্যামাইকার হলিস মুসলিম কমিউনিটি সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় স্থানীয় হলিস প্লে গ্রাউন্ডে।
জ্যাকসন হাইটস: জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার এন্ড মসজিদের উদ্যাগে ২টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল সাড়ে ৮টায় এবং সকাল সাড়ে ১০টায় ৭৩ স্ট্রীটে রাস্তার উপরে। নিউইয়র্ক ঈদগাহ’র উদ্যোগে ঈদুল ফিতরের ৫টি জামাত অনুষ্ঠিত হয় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় যথাক্রমে সকাল ৭টায়, ৮টায়, ৯টায়, ১০টায় এবং বেলা ১১টায়। মুনা সেন্টার অফ জ্যাকসন হাইটস-এর উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় একটি সকাল সাড়ে ৮টায় হার্ট প্লে গ্রাউন্ডে। জেবিবিএ’র উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় বাংলাদেশ স্ট্রীটে (৭৩ স্ট্রীট)।
উডসাইড: বায়তুল জান্নাহ মসজিদের উদ্যোগে মসজিদ সংলগ্ন রাস্তায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ২টি যথাক্রমে সকাল ৮টা ও ৯টায়।
এস্টোরিয়া: এস্টোরিয়ার আল আমীন মসজিদের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় মসজিদ সংলগ্ন স্ট্রীটে। জামাতে নামাজের জন্য মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা ছিলো।
ওজনপার্ক: আল আমীন মসজিদে (ফরবেল স্ট্রীট) ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। এতে বিপুল সংখ্যক নর-নারী ঈদেও নামাজ আদায় করেন। আল ফোরকান মসজিদের উদ্যোগে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৮টা ও ৯টায়।
ব্রæকলীন: বায়তুল মামুর মসজিদ এন্ড কমিউনিটি সেন্টারের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় ১০৩৩ গেøনমোর এভিনিউতে। মুনা সেন্টারে (২৩৩২ নিউক্লার্ক এভিনিউ) ঈদের জামাত অনুষ্ঠিত হয় একটি সকাল ৮টায়। বেলাল মসজিদের (১৪০৪ নিউক্লার্ক এভিনিউ) উদ্যোগে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয় যথাক্রমে সকাল ৭টা, ৮টা ও ৯টায়।
লং আইল্যান্ড: নতুন প্রতিষ্ঠিত পোস্ট ওয়াশিংটন মসজিদের উদ্যোগে প্রথমবারের মতো ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ১০টায়, ১১৮ হারবার রোড, পোষ্ট ওয়াশিংটন ঠিকানায়।
নিউজার্সী: প্যাটারসনের মসজিদ আল ফেরদৌস সংলগ্ন পার্কিং লটে ঈদের একটি জামাত হয় সকাল সাড়ে ৮টায়।
এছাড়াও নিউইয়র্কের উডসাইডের আবু হুরায়রা মসজিদ, ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার, বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইনক, এস্টোরিয়ার শাহজালার মসজিদ, ব্রঙ্কস মুসলিম সেন্টার, ব্রঙ্কস ইসলামিক কালচারাল সেন্টার মসজিদ বিলাল, শাহ জালাল দারুস সুন্নাহ, বাইতুল মামুর মসজিদ, বাফেলো মুসলিম সেন্টার (বিএমসি) সহ বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টারে ঈদের একাধিক জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।
অপরদিকে ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের নিউজার্সী, কানেকটিকাট, ম্যারিল্যান্ড, পেনসেলভেনিয়া, ভার্জেনিয়া, ওয়াহিও, ফ্লোরিডা, ম্যাসেচুসেটস, নর্থ ক্যারোরিনা, সাউথ ক্যারোলিনা, জর্জিয়া, মিশিগান, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, এরিজোনা, নিউ হ্যামশায়ার, রোড আইল্যান্ড, ওয়াশিংটন, ইলিনয়, মিনেসোটা, আলাবামা, কানসাস, লুইজিয়ানা সহ প্রভৃতি স্টেটে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হওয়ার খবর পাওয়া গেছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com