1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন

মাঝ আকাশে ধ্বংস স্পেসএক্সের তৈরি বিশ্বের সবচেয়ে বড় রকেট!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩

উৎক্ষেপণের কিছু পরেই বিস্ফোরণে ধ্বংস হয়ে গেল এ যাবৎকালে তৈরি হওয়া সবচেয়ে শক্তিশালী মহাকাশযান স্পেসএক্স-এর স্টারশিপ। আমেরিকার দক্ষিণ টেক্সাসের বোকা চিকায় স্পেসএক্স-এর লঞ্চ প্যাড থেকে বৃহস্পতিবার সকালে (স্থানীয় সময়) সফলভাবেই যাত্রা শুরু করেছিল যানটি। রকেট উৎক্ষেপণের মিনিট তিনেকের মধ্যেই উপরের অংশ থেকে বুস্টারটি বিচ্ছিন্ন হওয়ার কথা ছিল। তা না ঘটে বিস্ফোরণ হয়! ধ্বংস হয়ে যায় স্টারশিপ।

স্পেসএক্স অবশ্য একে ব্যর্থতা বলে মানতে নারাজ। বিশাল মহাকাশযানটি যখন বিস্ফোরণে ধোঁয়ার কুণ্ডলীতে পরিণত হয়েছে, তখন সদর দফতরে চলছে উদ্‌যাপন! তাদের বক্তব্য, মহাকাশযানটি যে মাটি থেকে ঠিকঠাক ভাবে উৎক্ষেপণ করা গিয়েছে, সেটি যে লঞ্চ প্যাডেই বিস্ফোরণে ধ্বংস হয়ে যায়নি, সেটাই বড় সাফল্য বলে মনে করছে তারা। স্পেসএক্সের কর্মীদের শুভেচ্ছাও জানিয়েছেন সংস্থার কর্ণধার ইলন মাস্ক। টুইটে তিনি লিখেছেন, ‘কয়েক মাসের মধ্যেই পরবর্তী পরীক্ষামূলক লঞ্চ। আর তার জন্য আজকের উৎক্ষেপণ থেকে অনেক কিছু শেখা সম্ভব হয়েছে।’

উল্লেখ্য, স্পেসএক্স এমন একটি মহাকাশযান তৈরি করতে চাইছে, যা বার বার ব্যবহার করা যাবে। স্টারশিপের উচ্চতা ৩৯৪ ফুট, যা স্ট্যাচু অফ লিবার্টির চেয়েও ৯০ ফুট বেশি উঁচু। এই মহাকাশযানে ৩৩টি শক্তিশালী র‌্যাপ্টর ইঞ্জিন রয়েছে। ২০২৫ সালের মধ্যে তিন মহাকাশচারীকে এই মহাকাশযানে করে চাঁদে পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com