1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের সামাল দিতে হিমশিম খাচ্ছে নিউইয়র্ক সিটি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

নিউইয়র্ক শহর এখন আর অভয়ারণ্য হিসেবে বিবেচিত হওয়ার অর্থাৎ স্যাঙ্কচুয়ারি সিটির সামর্থ্য রাখে না। অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের সামাল দিতে গিয়ে হিমশিম খাচ্ছে সিটি ও রাজ্য কর্তৃপক্ষ।
এদিকে সিনেট রিপাবলিকানরা ‘স্টপ ডেঞ্জারাস স্যাঙ্কচুয়ারি সিটিস অ্যাক্ট’ পুনরায় উত্থাপন করেছেন।
অভিবাসীদের প্রতি সমবেদনা থেকেই নিউইয়র্ক শহরকে একটি ‘অভয়ারণ্য’ মনোনীত করা হয়। ঐতিহাসিকভাবে নিউইয়র্ক অভিবাসীদের একটি শহর এবং নতুন আগতদের প্রতি সহানুভূতিশীল।
কিন্তু নজিরবিহীন সংখ্যক নবাগত অভিবাসনপ্রত্যাশী ও তাদের জন্য অতুলনীয় খরচ দিয়ে নিউইয়র্কবাসীর সমবেদনা পরীক্ষা করা হচ্ছে। এরপরও একে আমাদের নেতারা ‘অপর্যাপ্ত’ বলে অভিহিত করেন।
নিউইয়র্ক অবিরাম অভিবাসনের ভারে ভেঙে পড়ার আগে আমাদের ‘অভয়ারণ্য শহর’ নীতির অবসান ঘটানো প্রয়োজন।
নিউইয়র্কের মতো অভয়ারণ্য শহরগুলো ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্টের (আইস) সাথে সহযোগিতা করতে অস্বীকার করে।
২০১৮ সালের আগস্টে পুনঃনির্বাচন প্রচারের সময় তৎকালীন গভর্নর অ্যান্ড্রু ক্যুমো ঘোষণা করেন, ‘নিউইয়র্ক স্টেট হলো সেই রাজ্য যে বলেছিল- আমরা আইস-কে সহযোগিতা করব না, তারা গুণ্ডাদের দল।’
ফেডারেল কর্তৃপক্ষ ভার্চুয়াল উন্মুক্ত সীমান্ত নীতি অনুসরণ করায় স্পষ্টতই কিছু অপরাধী আইনের ঊর্ধ্বে চলে যায়। তবে ফেডারেল আইন স্পষ্ট করেছে যে একজন অভিবাসী বেআইনিভাবে আমেরিকায় প্রবেশ কিংবা কোনো মার্কিন আইন লঙ্ঘন করলে তিনি ‘বিতাড়নযোগ্য’। অবৈধ প্রবেশকারী এবং অভিবাসন আইন লঙ্ঘনকারীরা ‘ভিসা বা স্বীকৃতি পাওয়ার অযোগ্য’।
কিন্তু জো বাইডেন প্রশাসন যেমনটি করা উচিত ঠিক সেভাবে অভিবাসন আইন প্রয়োগ করছে না। ফেডারেল কর্মকর্তা এবং রাজ্য আমলাদের মধ্যে অভিবাসন ব্যবস্থায় আসল প্রাচীর তৈরি হয়েছে। এই অচলাবস্থা জাতির উপর প্রভাব ফেলেছে। দেশের দক্ষিণে সীমান্ত কর্মকর্তাদের ২০২২ অর্থবছরে প্রায় ২.৪ মিলিয়ন অভিবাসীর মুখোমুখি হতে হয়েছে – যা ২০২১ সালের ছিল ১.৭ মিলিয়ন। এই অবৈধ প্রবেশকারীদের একটি বড় অংশ বিগ অ্যাপলকে আঘাত করেছে।
গত বছরের ৭ অক্টোবর পোর্ট অথরিটিতে প্রতিদিন বাস আসার সাথে সাথে মেয়র এরিক অ্যাডামস বলেছিলেন, ‘নিউইয়র্ক সিটিতে আমরা তাৎক্ষণিকভাবে থাকার ব্যবস্থা করার চেয়ে বেশি লোক আসছে। আজকের বাস থেকে আশ্রয়প্রার্থীদের আশ্রয় দেওয়া হলে আমাদের শহরের আশ্রয় ব্যবস্থায় নথিভুক্ত মানুষের সংখ্যা ইতিহাসে সর্বোচ্চ ছাড়িয়ে যাবে।’
চলতি মাসে দ্য পোস্ট রিপোর্ট করেছে, শহরের আশপাশে হোটেল, আশ্রয়কেন্দ্র এবং অন্যান্য স্থাপনায় ৩০ হাজার অবৈধ অভিবাসীর জন্য প্রতিদিন করদাতাদের ৫ মিলিয়ন ডলার খরচ হচ্ছে।
সিটি ইমার্জেন্সি ম্যানেজমেন্টের প্রধান জ্যাক ইসকল উল্লেখ করেছেন, শহরটি এ বছর ১.৭ বিলিয়ন ডলার চেয়েছে, আর দুই বছরের জন্য মোট ৪ বিলিয়ন ডলার।
তবে স্বতন্ত্র একটি ইমিগ্রেশন ওয়াচডগ গ্রুপ এখানকার অবৈধ অভিবাসনের সামগ্রিক খরচ প্রতি বছর ১০ বিলিয়ন ডলার বলে নির্ধারণ করেছে।
মেয়র অ্যাডামস বলেছেন, ‘আমাদের সমবেদনা সীমাহীন হলেও সম্পদ তেমনটা নয়।’
তবে সমালোচকরা বলেন, কার জন্য আমাদের মমতা ‘সীমাহীন’? কর পরিশোধ করা নিউইয়র্কবাসী নাগরিকদের জন্য খুব কমই সমবেদনা দেখাচ্ছে। এটি আরও বেশি অবজ্ঞা।
শহরের অভয়ারণ্য (সিটি স্যাঙ্কচুয়ারি) নীতি শহরের আইন প্রয়োগকারী সংস্থা ও আইস-এর মধ্যে সহযোগিতা নিষিদ্ধ করে এবং এটি পরিবর্তন হওয়া উচিত।
ফেডারেল আইন মাদক-সম্পর্কিত অপরাধের জন্য দোষী সাব্যস্ত অভিবাসীদের স্বীকৃতি দিতে বাধা দেয়। ইউএস ফেন্টানাইল মাদকে মৃত্যু প্রতি বছর ১ লাখের কাছাকাছি হওয়ায় আমাদের শিশুদের হত্যাকারীদের ‘অভয়ারণ্য’ দেওয়া উচিত নয়।
গত আড়াই বছরে অবৈধ অভিবাসনের সমস্ত দিক আমূল পরিবর্তন হয়েছে। সীমাহীন অভয়ারণ্য একটি বিলাসিতা যা আমরা আর বহন করতে পারি না।
আমাদের শহর, আমাদের বাসিন্দা এবং আমাদের ব্যবসার জন্য যা সবচেয়ে ভাল তা করার সময় এসেছে।
রাজ্য এবং স্থানীয় সরকারগুলো কারও কারও প্রতি সহানুভূতি এবং অন্য সবার প্রতি অবজ্ঞা নিয়ে শাসন করতে পারে না।
অভয়ারণ্যের নিয়ম বদলাতে হবে। কেউ আইনের ঊর্ধ্বে নয়।
‘স্টপ ডেঞ্জারাস স্যাঙ্কচুয়ারি সিটিস অ্যাক্ট’ আবার উত্থাপন : সিনেট রিপাবলিকানরা স্টপ ডেঞ্জারাস স্যাঙ্কচুয়ারি সিটিস অ্যাক্ট পুনরায় উত্থাপন করেছেন। তারা প্রায়ই বলেন, অভয়ারণ্য শহরগুলো তাদের আইন প্রয়োগকারী কর্মকর্তাদের ফেডারেল অভিবাসন কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করতে নিষেধ করে। বিলের পক্ষে রয়েছেন সিনেটর টিম স্কট (এস.সি.) সিনেটর টেড ক্রুজ (টেক্সাস), জন কর্নিন (টেক্সাস), শেলি মুর ক্যাপিটো (ওয়েস্ট ভার্জিনিয়া), চক গ্রাসলি (আইওয়া), থম টিলিস (এন.সি.), মাইক রাউন্ডস (এস.ডি.), জন হোয়েভেন (এন.ডি.), টমি টুবারভিল (আলা.), জন বুজমান (আরকানসাস), সিন্ডি হাইড-স্মিথ (মিস.) প্রমুখ।
সিনেটর টিম স্কটের সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, বিলটি স্থানীয় আইন প্রয়োগকারীকে ফেডারেল অভিবাসন কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করার অনুমতি দেবে এবং অভয়ারণ্য শহরগুলো করদাতা-তহবিলযুক্ত অনুদান টানবে।
সিনেটর স্কট বলেন, ‘অভয়ারণ্য শহরগুলো অপরাধীদের উৎসাহিত এবং আমেরিকান নাগরিকদের বিপন্ন করেছে। আমাদের করদাতাদের এই নিন্দনীয় নীতির জন্য বিল পেতে বাধ্য করা হচ্ছে- এটা একটা ভুল। এই আইনটি এই অপরাধীদের নিরাপদ আশ্রয়স্থলগুলোতে করদাতাদের অনুদান বাদ দিয়ে এবং আমাদের সম্প্রদায়গুলোকে রক্ষা করার জন্য আইন প্রয়োগকারীদের ক্ষমতায়নের সাধারণ জ্ঞানকে ফিরিয়ে আনবে।’
সিনেটর ক্রুজ বলেন, তথাকথিত ‘অভয়ারণ্য শহরগুলো’ লিখিত আইন প্রয়োগ করতে অস্বীকার করে এবং আমাদের দেশে ধর্ষণকারী ও খুনীসহ সহিংস অপরাধীদের বেআইনিভাবে ছেড়ে দেয়। অথচ আমেরিকান নাগরিক এবং অভিবাসী সম্প্রদায় উভয়েই তাদের শিকার হয়। অথচ অভয়ারণ্যের এসব এখতিয়ারের অনেকগুলো সক্রিয়ভাবে রাজ্য এবং স্থানীয় আইন প্রয়োগকারীকে তাদের ফেডারেল প্রতিপক্ষের সাথে সমন্বয় করতে বাধা দেয়। তারা খুনি, ধর্ষক এবং চোরদের ছেড়ে দেয়। সেটা ভুল। আমেরিকান জনগণ এবং বিশেষ করে টেক্সাসের সম্প্রদায়গুলো আমাদের আইন লঙ্ঘন এবং প্রায়শই অবৈধ অভিবাসনের সাথে জড়িত অপরাধ দেখে ক্লান্ত। এই বিচারব্যবস্থাগুলোকে জবাবদিহি করতে হবে, এবং আমাদের অভিবাসন আইন বলবৎ করার জন্য আমি যথাসাধ্য চেষ্টা করব।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com