1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ০৪ মে ২০২৪, ১২:১১ অপরাহ্ন
শিরোনাম :
মুন্সিগঞ্জে কাভার্ডভ্যানচাপায় এক পরিবারের ৩ জন নিহত সরকার পতনের লক্ষ্যে বিরোধী দলগুলো একাত্ম : ড. মঈন খান গরমে বাড়ির ছাদ ও ছাদ বাগান ঠান্ডা রাখতে ‘মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ জাতিসংঘে ‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব গৃহীত সৌদিতে প্রবল বৃষ্টিতে ভেঙে পড়ল মসজিদের ছাদ ‘নীলচক্র’ কি নীল হবে না রক্তের রঙ লাল হবে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ২৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর

আরো ১০ হাজার কর্মীছাঁটাই ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩

এবার কত চাকরি বাতিল করতে চলেছে মেটা? ফেসবুকের মূল সংস্থা মেটা আবার ছেঁটে ফেলতে চলেছে তাদের কর্মীদের একটি বড় অংশকে। বুধবার থেকেই শুরু হয়েছে এই ছাঁটাই প্রক্রিয়া। মেটা সূত্রে খবর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গই চেয়েছিলেন আরো ভালো এবং কর্মক্ষম কর্মীগোষ্ঠী তৈরি করতে। ওই লক্ষ্যেই নতুন করে কাজ এবং কর্মী সাজাতেই এই পদক্ষেপ। যার প্রভাব পড়তে চলেছে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের কর্মীদের উপর। কারণ এই তিন সংস্থাই এখন মেটার অধীন।

গত নভেম্বরেই এক দফা কর্মীছাঁটাই করেছিল মেটা। সিলিকন ভ্যালিতে ওই সময় বহু সংস্থাই মন্দা পরিস্থিতির সাথে তাল মিলিয়ে খরচ কমাতে কর্মীছাঁটাইয়ের পথে হাঁটছিল। মেটাও তাদের কর্মীদের ১৩ শতাংশ ছেঁটে ফেলেছিল। যার জেরে মাস ছয়য়েক আগেই ১১ হাজার কর্মীর চাকরি গিয়েছিল মেটায়। দ্বিতীয় দফায় মেটায় চাকরি যেতে চলেছে আরো অন্তত ১০ হাজার কর্মীর!

আন্তর্জাতিক অর্থনৈতিক পত্রিকা ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, বুধবারই একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে কর্মীছাঁটাইয়ের ঘোষণা করছে মেটা। সেই বিবৃতি তারা স্বচক্ষে দেখেছে বলেও দাবি করেছে পত্রিকাটি। মেটার প্রতিষ্ঠাতা জাকারবার্গ অবশ্য গত মার্চেই খরচ কমানোর স্বার্থে আরও এক দফা কর্মীছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। ব্লুমবার্গ জানিয়েছে, এপ্রিলের পর মে মাসেও আবার আরো এক দফা কর্মীছাঁটাই হতে পারে মেটার।

মেটায় ছাঁটাইয়ের যে আনুষ্ঠানিক বিবৃতি ইতিমধ্যেই ম্যানেজারদের হাতে পৌঁছেছে, তাতে বলা হয়েছে, কর্মীদের আলাদা আলাদা কাজের দায়িত্বপ্রাপ্ত যে দল রয়েছে, সেগুলোকে নতুন করে তৈরি করা হবে। ছাঁটাইয়ের পরে অবশিষ্ট কর্মীদের নতুন ম্যানেজারের অধীনে কাজ করতে হবে।

ব্লুমবার্গ সূত্রে খবর, মেটা তাদের উত্তর আমেরিকাবাসী সমস্ত কর্মীদের বুধবার বাড়ি থেকে কাজ করতে বলেছে, যাতে চাকরি যাওয়ার খবরে তারা নিজেদের সামলে নেয়ার সুযোগ পান।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com