1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১২:১৫ অপরাহ্ন

বঙ্গবন্ধুর জন্মদিন ও মুজিব শতবর্ষ সবাইকে উদ্বুদ্ধ করুক দেশপ্রেমে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০

আজ মঙ্গলবার ১৭ মার্চ, ২০২০ সাল। শতবর্ষ আগে এ দিনটিতে জন্মগ্রহণ করেছিলেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি এবং জাতির সুদীর্ঘ স্বাধিকার সংগ্রামের প্রাণপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বর্তমান গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামের একটি ঐতিহ্যবাহী বংশে তার জন্ম। শেখ মুজিবের মাতা ও পিতার নাম যথাক্রমে সায়েরা খাতুন ও শেখ লুৎফুর রহমান। আজীবন সংগ্রামী, মুজিবের জন্মের শততম বার্ষিকী উপলক্ষে সরকারি ও বেসরকারি উদ্যোগে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ শতবর্ষ উদযাপন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধনের কথা। করোনাভাইরাস সংক্রমণের কারণে বিশ্বব্যাপী উদ্ভূত উদ্বেগজনক পরিস্থিতির প্রেক্ষাপটে জনসমাগমসম্পৃক্ত বড় অনুষ্ঠানগুলো স্থগিত করতে হয়েছে। কিছু কর্মসূচি ইতোমধ্যে শুরু হয়ে গেছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকাকালে ১৯৭৫ সালের ১৫ আগস্ট প্রত্যুষে কিছু সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন। দু’কন্যা ছাড়া তার পরিজনও একই সাথে প্রাণ হারিয়ে ছিলেন। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা বর্তমানে প্রধানমন্ত্রী হিসেবে বাংলাদেশের সরকার পরিচালনায় নেতৃত্ব দিচ্ছেন এবং তার দল বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৮ সাল থেকে ক্ষমতায় রয়েছে। আমরা আজকের এ দিনে দেশ ও জাতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবের ত্যাগ ও অবদানকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি। আমরা মাগফিরাত কামনা করি তার এবং পরিবার পরিজনের।
মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে ক্ষমতাসীন দল ও সরকারের উদ্যোগে নানা কর্মসূচি গৃহীত হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে সরকারের জনসেবামূলক কার্যক্রম আরো জোরদার করা এবং দেশ গঠনমূলক কাজে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে ব্যাপক প্রয়াস পরিচালিত হচ্ছে।
বঙ্গবন্ধু দীর্ঘকাল জনগণের মুক্তি, তথা গণতন্ত্র ও মৌলিক অধিকার কায়েমের সংগ্রাম করে গেছেন। এ জন্য তিনি বছরের পর বছর কারা নির্যাতন ভোগ করাসহ নানাভাবে ত্যাগ ও কষ্ট স্বীকার করেছেন। তাই নিছক আনুষ্ঠানিকতা নয়, দেশবাসীর সত্যিকার মুক্তি এবং দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে জন্মশতবর্ষে তাকে স্মরণ করা উচিত। মুজিবের স্বপ্নের বাংলাদেশে সাধারণ মানুষের মৌলিক চাহিদা পূরণ, নাগরিক অধিকার ও আইনের শাসন এবং স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রশাসনসমেত গণতন্ত্র প্রতিষ্ঠা নিশ্চিত হলেই তার যথার্থ অনুসরণ সম্ভব হবে।
আমাদের প্রত্যাশা, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী অনুষ্ঠানমালা এবং এ সংক্রান্ত যাবতীয় উদ্যোগ- আয়োজন সবাইকে দেশপ্রেম ও দায়িত্ববোধে উদ্বুদ্ধ করবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com