1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

১৫৭ দেশে করোনা, সুস্থ হয়েছেন ৭৮ হাজার মানুষ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৬ মার্চ, ২০২০

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বের ১৫৭ টি দেশে ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনাভাইরাস।  চীনের অভ্যন্তরে এর প্রকোপ বর্তমানে কিছুটা কমে আসলেও নতুন আক্রান্ত দেশগুলোতে মহামারী রূপ নিচ্ছে এই ভাইরাস।

তবে স্বস্তির খবর হচ্ছে, এই ভাইরাসে আক্রান্ত হয়েও সুস্থ, স্বাভাবিক জীবনে ফিরেছেন ৭৭ হাজার ৭৭৫ জন মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে, এই ভাইরাসে মৃত্যুর হার ৩ দশমিক ৪ শতাংশ। এই ভাইরাসে যারা প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ২১ দশমিক ৯ শতাংশ মানুষের বয়স ছিল ৮০ বছরের উপরে।  আর ৪০-৪৯ বছর বয়সীদের এই ভাইরাসে মৃত্যুর হার ০ দশমিক ৪ শতাংশ।  তবে, নারীদের তুলনায় বেশি ঝুঁকিতে পুরুষরা। মৃত্যুর হার পুরষদের ৪ দশমিক ৭ শতাংশ এবং নারীদের মৃত্যুর হার ২ দশমিক ৮ শতাংশ।

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্স’ এর পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটার’ এ প্রকাশিত তথ্য মতে, এই ভাইরাসে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৬ হাজার ৫১৮ জন যার অধিকাংশই চীনের নাগরিক।  চীনের মূল ভূখণ্ডে এই ভাইরাসে প্রাণ হারিয়েছে ৩ হাজার ২১৩ জন।  গতকাল এক দিনে চীনে নতুন করে ১৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১৪ জনের।

চীনের বাইরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্তের তালিকায় রয়েছে-ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, স্পেন এবং জার্মানিতে।  ইতালিতে মোট আক্রান্ত হয়েছে ২৪ হাজার ৭৪৭ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৮০৯ জন।

ইরানে মোট আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৯৩৮ জন এবং মৃত্যু হয়েছে ৭২৪ জনের।  স্পেনে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৮৪৫ জন এবং মৃত্যু হয়েছে ২৯২ জনের।  নতুন করে মুরতানিয়া, ভ্যাটিকেন সিটি, সুরিনাম এবং মঙ্গোলিয়াতে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

তথ্যসূত্র : ওয়ার্ল্ডোমিটার

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com