1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৮:৫২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে দেড় হাজার মসজিদে আদায় হয়নি জুমার নামাজ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৪ মার্চ, ২০২০

করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় মানুষের জীবনের নিরাপত্তার কথা ভেবে যুক্তরাষ্ট্রে প্রায় দেড় হাজার মসজিদে গতকাল শুক্রবার জুমার নামাজ আদায় হয়নি। লোক সমাগম থেকে সাধারণ মানুষদের দূরে রাখার কথা চিন্তা করে বিভিন্ন মসজিদে জুমার নামাজ স্থগিত করা হয়।

গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে ব্যাপকহারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বিভিন্ন মসজিদ কমিটি গত বৃহস্পতিবার রাতের মধ্যেই জুমার নামাজ আদায় স্থগিত রাখার ঘোষণা দেয়। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য সরকার পৃথকভাবে নিজ নিজ অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে। শুক্রবার সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোটা দেশব্যাপী জাতীয় জরুরি অবস্থা জারি করেন।

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ৪১ জনের মৃত্যুর পর গোটা দেশব্যাপী জাতীয় জরুরি অবস্থার এ ঘোষণা দেন ট্রাম্প। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘বড় অঙ্কের (৫০ বিলিয়ন ডলার) এ অর্থ দেশের মানুষ ও প্রদেশের জন্য ব্যয় করা হবে। সবাই মিলে এ রোগের বিরুদ্ধে লড়াই করবো।’

প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলারের বিশাল অংকের অর্থ বরাদ্দের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) সব রাজ্য ও স্থানীয় সরকারকে দুর্যোগ তহবিল সরবরাহ করবে বলে জানানো হয়েছে।

ট্রাম্প বলেন, ‘আমরা পরবর্তী পদক্ষেপ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য খুব শিগগিরই জানাবো। বেসরকারি ল্যাব ও ভ্যাকসিন ডেভেলপাররা মাসে ৫০ লাখ মানুষের করোনা ভাইরাস টেস্ট করতে সক্ষম হবেন।’

এর আগে বিভিন্ন অঙ্গরাজ্য সরকার প্রধানরা গণসমাবেশ, পার্ক, সিনেমা হল, মার্কেট, খেলার মাঠসহ জনবহুল জায়গায় অযথা ঘোরাফেরা না করার পরামর্শ দিয়েছেন। তারই ধারাবাহিকতায় জুমার নামাজ স্থগিত করেছেন যুক্তরাষ্ট্রস্থ মুসলিম কমিউনিটির নেতৃবৃন্দ ও বিভিন্ন মসজিদ কমিটির নেতারা।

যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৬৫ জন। এ নিয়ে মোট আক্রান্ত ১৭৬২ জন। অবশ্য এরমধ্যে সুস্থ হয়েছেন ৩১ জন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রায় ৩ হাজার মসজিদ রয়েছে। এর মধ্যে নিউইয়র্কে ২৫৭টি, ক্যালিফোর্নিয়ায় ২৪৬টি এবং টেক্সাসে ১৬৬টি মসজিদ রয়েছে। গত ৫০ বছর আগে অর্থাৎ ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা ছিল মাত্র ১০০টি। মুসলিম আভিবাসীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ২০০০ সালে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা দাঁড়ায় ১২০৯টি এবং ২০১০ পর্যন্ত এর সংখ্যা দাঁড়ায় ২১০৬ টিতে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com