1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
সোমবার, ২০ মে ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বেচ্ছাসেবক লীগের র‌্যালি থেকে ফেরার পথে ছুরিকাঘাতে কিশোর নিহত দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় চরম তাপপ্রবাহ আসন্ন বিপদের ইঙ্গিত দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে ৩ গুণ, ঋণগ্রস্ত এক-চতুর্থাংশ: টিআইবি সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণসহ গ্রেপ্তার শহীদ ২ দিনের রিমান্ডে ‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় দীপিকা, স্ত্রীর সাফল্যে উচ্ছ্বসিত রণবীর খরচ বাঁচাতে গিয়ে দেশের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে!

আল্লাহর সত্তা ও গুণাবলি চিরন্তন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৪ জুন, ২০২২

চিরন্তনতা মহান আল্লাহর অবিচ্ছেদ্য গুণ বা বৈশিষ্ট্য। আল্লাহর সত্তা, গুণাবলি এবং আল্লাহর সঙ্গে সংশ্লিষ্ট সব কিছুই চিরন্তন। কোনো কিছুই নবসৃষ্ট বা ধ্বংসযোগ্য নয়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘ভুপৃষ্ঠে যা কিছু আছে সবই নশ্বর, অবিনশ্বর কেবল তোমার প্রতিপালকের সত্তা।

যিনি মহিমাময়, মহানুভব। ’ (সুরা : আর-রহমান, আয়াত : ২৬-২৭)
আল্লামা ঝাজ্জাজ বলেন, চিরন্তনতার গুণে কেবল আল্লাহই গুণান্বিত। তিনি সমগ্র সৃষ্টির জন্য ‘ফানা’ বা ধ্বংস নির্ধারণ করেছেন। (তাফসিরু আসমাউল হুসনা, পৃষ্ঠা ৬৪)

আল্লামা আবুল কাসেম ইস্পাহানি (রহ.) বলেন, (আরবি) ‘বাকি’ অর্থ চিরন্তন বা অবিনশ্বর। যাকে ধ্বংস কখনো স্পর্শ করতে পারে না। আল্লাহর অবিনশ্বর হওয়ার বিষয়টি জান্নাত ও জাহান্নামের চিরন্তন হওয়ার মতো নয়। কেননা আল্লাহর অবিনশ্বর হওয়ার অর্থ হলো তিনি এমন অবিনশ্বর যার কোনো সূচনা ও সমাপ্ত নেই। জান্নাত-জাহান্নাম চিরন্তন কিন্তু সূচনা আছে। আল্লাহ জান্নাত-জাহান্নামকে অনস্তিত্ব থেকে অস্তিত্বে এনেছেন। (আল-হুজ্জাত ফি বয়ানিল মাহাজ্জাত : ১/১৪০)

 

আল্লাহর জন্য ‘বাকা’ (চিরন্তনতার) গুণ প্রমাণিত হলেও ‘বাকি’ শব্দটিকে আল্লাহর নাম বলার অবকাশ নেই। মুহাম্মদ ইবনে ইবরাহিম আলে-শায়খ (রহ.) বলেন, অবিনশ্বরতা আল্লাহর এমন গুণ যা কোনো মানুষের দিকে সম্বোধন করলে শিরক বলে গণ্য হবে। অনেকে ‘আল-বাকি’-কে আল্লাহর গুণবাচক নাম মনে করে, কিন্তু এ ব্যাপারে কোনো দলিল নেই। (আল-ফাতাওয়া ওয়ার-রাসায়িল : ১/২০৭) আল-মাউসুয়াতুল আকাদিয়া

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com