1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

রোববার ১৫ আগষ্ট ‘জাতীয় শোক দিবস’ নিউইয়র্কে নানা কর্মসূচী গ্রহণ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১

বাংলাদেশের জাতীয় শোক দিবস ১৫ আগষ্ট স্মরণে নিউইয়র্কে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ১৯৭৫ সালের এই দিনে তাকে সপরিবারে হত্যা করা হয়। ১৫ আগষ্ট ‘জাতির জনক’ বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী। দিনটি স্মরণে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কনস্যুলেট অফিস সহ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন রাজ্য শাখা নানা কর্মসূচী গ্রহণ করেছে। এছাড়াও বরাবরের মতো জ্যাকসন হাইটসবাসী সম্মিলিতভাবে দিনটি স্মরণে বিশেষ কর্মসূচী গ্রহণ করেছে। অপরদিকে এই প্রথমবারের মতো নিউইয়র্কের ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রদর্শনী ও স্মরণ সভার আয়োজন করেছে ‘এনওয়াই ড্রিমস’।
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ: ১৫ আগষ্ট ‘জাতীয় শোক দিবস’ পালন ছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ শোকের মাস হিসেবে আগষ্ট মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। এসব কর্মসূচীর মধ্যে ছিলো/রয়েছে- ১ আগষ্ট জাতীয শোক দিবস উপলক্ষে প্রদীপ প্রজ্জলন, ৫ আগষ্ট বঙ্গবন্ধুর জেষ্ঠ্য পুত্র শেখ কামালের জন্মদিন পালন, ৮ আগষ্ট বঙ্গবন্ধু’র সহধর্মীনী বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন পালন, ১৩ আগষ্ট মসজিদ ও গীর্জায় প্রার্থনা, ১৭ আগষ্ট সিরিজ বোমা হামলা দিবস পালন এবং ২১ আগষ্ট গ্রেনেড হামলা দিবস পালন। কর্মসূচীগুলো সফল করার জন্য যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ সবার সহযোগিতা কামনা করেছেন।
এনওয়াই ড্রিমস: নিউইয়র্কের ঐতিহাসিক টাইমস স্কয়ারের বিলবোর্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রদর্শনী ও স্মরণ সভার আয়োজন কর্মসূচীর মধ্যে রয়েছে ১৫ আগষ্ট রোববার ২৪ ঘন্টা (১৪ আগষ্ট দিবাগত রাত ১২টা থেকে পরবর্তী রাত ১২টা) বিলবোর্ডে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনী এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত দোয়া ও স্মরণ সভা (টাইমস স্কয়ার, ব্রডওয়ে, ওয়েস্ট ফোর স্ট্রীট ও ওয়েষ্ট ৪৪ স্ট্রীটের মাঝে)। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও এক্সিম ব্যাংকের সহযোগিতায় কর্মসূচীটি আয়োজন ও বাস্তবায়ন করছে এনওয়াই ড্রিমস।
জ্যাকসন হাইটস এলাকাবাসী: ১৫ আগষ্ট রোববার জ্যাকসন হাইটস এলাকাবাসী’র কর্মসূচীর মধ্যে রয়েছে দোয়া মাহফিল ও তবারক বিতরণ। খাবার বাড়ী রেষ্টুরেন্টের সামনে এদিন বেলা দেড়টা থেকে বিকেল সাড়ে ৬টা পর্যন্ত এই কর্মসূচী চলবে। কর্মসূচীটি সফল করার জন্য মীর নিজামুল হককে আহ্বায়ক এবং সোহেল গাজীকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। কর্মসূচীটি সফল করার জন্য জ্যাকসন হাইটস এলাকাবাসী’র সভাপতি সাকিল মিয়া ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম নমি সবার সহযোগিতা কামনা করেছেন। কমিটির অন্যান্য কর্মকর্তাদের মধ্যে রয়েছেন- চেয়ারম্যান মামুন মিয়াজী, চেয়াপার্সন বিপ্লব সাহা, কো-চেয়ারপার্সন সাখাওয়াত বিশ্বাস, যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদীন, যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান ও কামরুজ্জামান বাচ্চু, সমন্বয়কারী দুলাল মিয়া (হাজী এনাম) এবং প্রধান সমন্বয়কারী মোহাম্মদ এ আজাদ।
নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ: ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ দোয়া মাহফিল ও তবারক বিতরণ কর্মসূচী গ্রহণ করেছে। এদিন রোববার জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় বেলা ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই কর্মসূচী চলবে বলে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিক ও সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী বার্তা সংস্থা ইউএনএ প্রতিনিধি-কে জানান। কর্মসূচীটি সফল করতে এন আমীন-কে আহ্বায়ক, শাহীন ইবনে দিলওয়ার-কে সদস্য সচিব এবং মাসুদ এইচ সিরাজী ও সাইকুল ইসলাম-কে সমন্বয়কারী করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির যুগ্ম আহ্বায়ক এম উদ্দিন আলমগীর ও ইসমত হক খোকন, যুগ্ম সদস্য সচিব শিবলী ছাদেক শিবলু, কানিজ ফাতেমা শাওন ও সফি উদ্দিন তালুকদার।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com