1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৯:১৭ অপরাহ্ন

ভারতের সাথে চুক্তি নিয়ে সংশয়ে ট্রাম্প

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০

খুব শিগগিরই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ দিকে, ভারতের সাথে এখনই বড় ধরনের কোনো চুক্তিতে যেতে চায় না মার্কিন যুক্তরাষ্ট্র। আসন্ন ভারত সফরের আগে এমন ইঙ্গিত দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, পরবর্তী সময়ে জন্য ভারতের সাথে ‘বড় চুক্তি’ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। তবে তা আগামী নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে করা সম্ভব হবে কি না তা তিনি ‘জানেন না’।

আর মার্কিন প্রেসিডেন্ট এই কথাই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছেন যে, তার আসন্ন দিল্লি সফরের সময় ভারত-মার্কিন বাণিজ্যিক চুক্তি আদৌ হয়তো স্বারিত হবে না। নিজের দেশের সাংবাদিকদের সামনে ট্রাম্প বলেন, ভারতের সাথে আমাদের একটি বাণিজ্যচুক্তি হতেই পারে। তবে আমি চাইছি এই গুরুত্বপূর্ণ চুক্তিটি এই মুহূর্তে নয়, পরবর্তী সময়ের জন্যে তুলে রাখতে।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জল্পনা চলছে যে এই সফরের সময়ই ভারতের সাথে যুক্তরাষ্ট্রের একটি বড় ধরনের বাণিজ্যিক চুক্তি স্বার হবে। এই চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, আমরা ভারতের সাথে খুব বড় একটা বাণিজ্যচুক্তি করতে চলেছি। আমাদের এটা করতেই হবে। তবে নির্বাচনের আগে এটি করা সম্ভব হবে কি না তা আমি জানি না। এটা ঠিক যে, ভারতের সাথে আমাদের অনেক বড় কোনো চুক্তি হবে।

একটি সূত্র জানিয়েছে, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটাইজার, যিনি ভারতের সাথে বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী ব্যক্তি, তিনি সম্ভবত রাষ্ট্রপতি ট্রাম্পের সাথে ভারতে আসছেন না। তবে মার্কিন আধিকারিকরা তার আসার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন না। সূত্র : এনডিটিভি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com