1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৭:২১ অপরাহ্ন

দেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে : কৃষিমন্ত্রী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে। চাহিদা মিটাতে সাড়ে ৩ লাখ অর্কিড ফুল আমদনি করতে হয়।

আজ জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

স্পিকার শিরিণ শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক আরো বলেন, বছরে প্রায় ৩ থেকে সাড়ে ৩ লাখ ফুলের স্টিক উৎপাদন হয় এবং তিন থেকে সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি করতে হয়।

সরকারি দলের সদস্য কাজী নাবিল আহমদের অপর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ফুলের বিপণন ও সেবা সম্প্রসারণের লক্ষ্যে সারাদেশের ফুলের বাজারের সাথে রাজধানী ঢাকার সংযোগ স্থাপনের লক্ষ্যে বাজার অবকাঠামো,সংরক্ষণও পরিবহণ সুবিধার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পটি ঢাকা, মানিকগঞ্জ, ঝিনাইদহ, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গা জেলাসহ ২০টি জেলায় এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এছাড়া যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন করার জন্য একটি প্রকল্প অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী আরো জানান, নিরাপদ ফসলের কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে ঢাকার মানিক মিয়া এভিনিউস্থ সেচ ভবনের সামনে কৃষকের বাজার স্থাপন করা হয়েছে। প্রতি শুক্রবার ও শনিবার এই বাজার পরিচালিত হচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে আরো ৩০টি কৃষকের বাজার স্থাপন করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com