1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী পদে বদল, কী হচ্ছে মিয়ানমারে?

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০

সোমবার মিয়ানমার নতুন স্বরাষ্ট্রমন্ত্রী নিয়োগ করেছে। এই নিয়োগের ফলে দেশটির রাজনীতি ও নিরাপত্তা ইস্যুগুলোর ব্যবস্থাপনা এবং সেইসাথে বেসামরিক-সামরিক সম্পর্ক বিশেষ কোনো দিকে মোড় নেবে কিনা সে প্রশ্ন সৃষ্টি হয়েছে।
এই লেখাটি তৈরীর সময় মিয়ানমারের সরকার নানা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছিল। ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) দেশটির ক্ষমতায় থাকলেও তাতমাদাও নামে পরিচিত দেশটির সামরিক বাহিন এখনো সরকারি ও বেসরকারি পর্যায়ে বিপুল ক্ষমতা জাহির করে চলেছে। সামরিক বাহিনীকে পার্লামেন্টে কিছু আসনের নিশ্চয়তা দেয়া হয়েছে। এর সাথে প্রতিরক্ষা, সীমান্ত, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও তাদের হাতে রয়েছে। ২০০৮ সালে সামরিক বাহিনীর প্রণীত সংবিধানে তাদের এসব সুবিধা দেয়া হয়েছে।

সোমবার বেসামরিক-সামরিক সমীকরণে নতুন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে রয়েছে গোয়েন্দা বাহিনী, পুলিশ, কারাগারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণ। লে. জেনারেল সো হতাতকে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত করা হয়েছে। তিনি পদত্যাগকারী কিয়াও সের স্থলাভিষিক্ত হলেন।

মিয়ানমারের সামরিক বাহিনী ও রাজনীতিতে সো হতাত নতুন কেউ নন। তিনি প্রধানমন্ত্রীর অফিসের সাবেক মন্ত্রী পরলোকগত লুন মাঙের ছেলে। লুন ২০০১ সালে মিয়ানমারে এক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। সো হতাত ২০১৬ সাল থেকে সামরিক নিরাপত্তা বিষয়াদি তত্ত্বাবধান করে আসছিলেন। এর আগে তিনি ইস্টার্ন সেন্ট্রাল কমান্ড ও সেন্ট্রাল কমান্ডের কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।
অতীত রেকর্ড ও সামরিক বাহিনীর মধ্যে তার যোগাযোগের ফলে এই পরিবর্তন বিশেষ তাৎপর্য বহন করে। অনেক বিশ্লেষক এমন কথাও বলছেন যে আং সান সু চির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কারণেই বিদায়ী স্বরাষ্ট্রমন্ত্রীকে সরে যেতে বাধ্য করা হয়েছে।

এই নিয়োগের তাৎপর্য আগামী কয়েক মাসের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে। তিনি কিভাবে তার ক্ষমতা প্রয়োগ করেন, কোন কোন নীতিতে পরিবর্তন আনেন, নির্বাচনী বছরে ক্ষমতাসীন এনএলডি ও সু চির সাথে কেমন সম্পর্ক রাখেন, সেগুলো দেখার বিষয় হবে। তাছাড়া সামরিক বাহিনীর অবস্থানও তার মাধ্যমে ফুটে ওঠবে। উদাহরণ হিসেবে বলা যায়, ইরাবতী ১০ ফেব্রুয়ারি এক প্রতিবেদনে জানিয়েছে, তারা জানতে পেরেছে যে সামরিক বাহিনীর আসন্ন ত্রিমাসিক বৈঠকে বাহিনীর মধ্যে ব্যাপক পরিবর্তন আসছে। অবশ্য, এই প্রতিবেদনের সত্যতা যাচাই করা হয়নি।

দি ডিপ্লোম্যাট

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com