1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

করোনা ভাইরাস মোকাবেলায় ইউরোপের সহায়তা চাইছে চীন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০

ওষুধ সরবরাহের জন্য ইউরোপের কাছে সহায়তা চাইছে চীন। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউরোপকে সহায়তা করার আহ্বান জানিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বাড়ছেই। অপর দিকে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ চীন সফর করেছে এমন বিদেশী নাগরিকদের তাদের দেশে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে।

এমন পরিস্থিতিতে ইউরোপের বিভিন্ন দেশকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে চীন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আরসুলা ভন ডের লিয়েনের সঙ্গে ফোনে আলাপ করেছেন প্রধানমন্ত্রী লি। এক বিবৃতিতে বলা হয়েছে, বাণিজ্যিক চ্যানেলের মাধ্যমে ইউরোপীয় দেশগুলোর কাছ থেকে ওষুধ সরবরাহ করা হবে বলে আশা প্রকাশ করা হয়েছে। ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, আমরা তথ্য, নীতিমালা এবং প্রযুক্তির আদান-প্রদান জোরদার করতে চাই। আমরা ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা বাড়াতে চাই।
দাতাদের স্বাস্থ্যসামগ্রীর ওপর শুল্ক বাতিল

তা ছাড়া প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস প্রতিরোধ ও বিস্তার ঠেকাতে বিদেশী দাতাদের পাঠানো স্বাস্থ্য সামগ্রীর ওপর আমদানি শুল্ক বাতিল করেছে চীন। আগামী মার্চ পর্যন্ত দাতাদের পাঠানো এসব সামগ্রী আমদানি শুল্কমুক্ত থাকবে বলে শনিবার দেশটির সাধারণ শুল্ক প্রশাসন (জিএসি) ঘোষণা দিয়েছে। এক বিবৃতিতে জিএসি বলছে, মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণকে সহায়তা করার জন্য আগামী ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত অনুকূল আমদানি শুল্ক কর নীতি প্রয়োগ করা হবে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, দাতব্য সহায়তা হিসেবে বিদেশীদের পাঠোনো প্রতিরোধক বস্তু, জীবাণুনাশক উপকরণ, সুরক্ষামূলক সরঞ্জাম, অ্যাম্বুলেন্স, মহামারী বিরোধী ও জীবাণুমুক্ত যানবাহন এবং পণ্যসামগ্রীর ওপর থেকে আমদানি শুল্ক প্রত্যাহার করেছে সরকার। দেশীয় সরকারি বিভিন্ন সংস্থার শাখা, কোম্পানি, সামাজিক সংস্থা, চীনা নাগরিক এবং চীনে বসবাসরত বিদেশী নাগরিকরা বিশেষ শুল্কের আওতায় বাইরে থেকে আমদানিকৃত মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণ পণ্যসামগ্রীর ওপর এই শুল্ক ছাড় সুবিধা পাবেন। স্পষ্ট প্রাপক ছাড়া বিদেশীদের পাঠানো সহায়তা রেড ক্রস সোসাইটি অব চায়না, অল চায়না উইমেনস ফেডারেশন, চায়না ডিজ-অ্যাবলড পারসনস ফেডারেশন, চায়না চ্যারিটি ফেডারেশন, চায়না প্রাইমারি হেলথ কেয়ার ফাউন্ডেশন, চায়না সুং চিং লিং ফাউন্ডেশন ও ক্যান্সার ফাউন্ডেশন অব চায়না গ্রহণ করবে।

করোনা ভাইরাস ঠেকাতে ‘পুওর পারফরম্যান্স’ : ৬ জন বরখাস্ত

চীনের হাবেই প্রদেশের হুয়াংগ্যাং শহরে করোনা ভাইরাস মোকাবিলায় ‘পুওর পারফরম্যান্সের (বাজে কর্মতৎপরতা) কারণে সেখানকার ছয় স্বাস্থ্য কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। যে শহর থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে, সেই উহানেরই প্রতিবেশী হুয়াংগ্যাং। ওই শহরের মেয়র বরাত দিয়ে ছয়জনকে বরখাস্ত করার খবর দেয়। পরিস্থিতি মহামারী আকার নিলেও ওই কর্মকর্তাদের উদাসীনতার সমালোচনা করে মেয়র বলেন, হুয়াংগ্যাংয়ে রোগীদের সেবা দেয়ার সক্ষমতা পর্যাপ্ত করা হয়নি, এমনকি সেখানে চিকিৎসকদের জন্য সুরক্ষা পোশাক ও মেডিক্যাল মাস্কের তীব্র সঙ্কট রয়ে গেছে।

উহানের আশপাশের বেশ কিছু শহরের চিকিৎসকরা জানান, প্রয়োজনীয় সামগ্রী না থাকায় নিজেদের সুরক্ষার জন্য তারা রেইনকোট বা প্লাস্টিকের ব্যাগ পরতে বাধ্য হচ্ছেন। সূত্র : চায়না ডেইলি ও রয়টার্স।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com