1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন

স্বদেশী ছেলে বিয়েতে নিউইয়র্কে বাংলাদেশি তরুণীদের আগ্রহ কম

‍ইউএসবিডি ডেস্ক:
  • আপডেট টাইম : সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০

নিউইয়র্কে জন্মগ্রহণকারি এবং বেড়ে উঠা তরুনীদের অধিকাংশেরই দেশী ছেলেদের বিয়ে করার বিষয়ে আগ্রহ কম। “কানেক্ট বাংলাদেশ” নামক একটি সংস্থার জরিপে এমন তথ্য উদঘাটিত হয়েছে। জরিপে অংশ নেয়া ৯০ জন কিশোর -কিশোরীর কাছে বাংলাদেশ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন রাখা হয়েছিল। একটি প্রশ্ন ছিল, তারা কি বড় হয়ে মা-বাবার দেশের ছেলে বা মেয়েকে (যুক্তরাষ্ট্রে বসবাসরত) বিয়ে করতে আগ্রহী? এমন প্রশ্নে ৭৩% হ্যাঁ বলেছে। তার মধ্যে ৭০ শতাংশ ছেলে স্বদেশী মেয়েকে বিয়ের কথা বললেও, মেয়েদের মধ্যে এই হার মাত্র ৩০ ভাগ। তবে জরিপে অংশ নেয়া ছেলেদের সংখ্যা ছিল বেশি। মোট ৯০ জনের মধ্যে ৫৬ জন ছেলে এবং ৩৪ জন মেয়ে।

নিউইয়র্কের বিশিষ্ট চিকিৎসক ও সমাজকর্মী ডা. ফেরদৌস খন্দকারের উদ্যোগে ‘অঙ্কুর’ নামে একটি অলাভজনক সংগঠনের পক্ষ থেকে স¤প্রতি একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। কর্মসূচিটির লক্ষ্য ছিল প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মের সাথে বাংলাদেশকে পরিচয় করিয়ে দেয়া। সেই অনুষ্ঠানে এবং পরে এই জরিপটি চালানো হয়। এ সপ্তাহে ঐ জরিপের ফলাফল গণমাধ্যমকে সরবরাহ করা হয়েছে। এতে অংশ নেয়াদের মধ্যে ৫৮ জনের বয়স ছিল ১১ থেকে ১৮ বছর, ১৬ জনের বয়স ছিল ১৯ থেকে ২৬ বছর এবং ১৪ জনের বয়স ছিল ৩ থেকে ১০ বছর।

একটি প্রশ্নের উত্তরে ৯৬% বলেছে, তারা বাংলাদেশে ভ্রমণ করেছে। মাত্র ৪ শতাংশ এখনো বাংলাদেশ দেখেনি। তাদের মধ্যে বেশিরভাগই বলেছে মা-বাবার দেশে মুগ্ধ তারা। এর কারণ হিসেবে তারা সবুজ শ্যামল দেশটির প্রতি নিজেদের ভালো লাগার কথা তুলে ধরেছে। বাংলাদেশের মানুষ খুব বন্ধু পরায়ণ, পারিবারিক বন্ধন খুব শক্ত, সামাজিক মূল্যবোধের কথাও তুলে ধরেছে তারা। তবে খুব অল্প কয়েকজন বলেছে দূষণ, ঘণবসতি, বিশৃঙ্খলা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, রাজনৈতিক অস্থিরতাসহ কিছু কারণে তাদের বাংলাদেশ ভ্রমণের অভিজ্ঞতা ভালো হয়নি।

একটি উত্তরে জরিপে অংশ নেয়া শতভাগ কিশোর-কিশোরী বলেছে, একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান হিসেবে তারা গর্বিত। তাদের প্রায় সবাই বড় হয়ে বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখতে চায়। প্রকল্পটির উদ্যোক্তা ডা. ফেরদৌস খন্দকার বলেছেন, “দেখুন আমরা কিছু প্রশ্ন রেখে কিশোর ও কিশোরীদের কাছ থেকে বাংলাদেশ সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চেয়েছিলাম। এটা তাৎক্ষণিকভাবে সংগ্রহ করা হয়েছে। এরপরও খুব ভালো কিছু পর্যবেক্ষণ আমরা পেয়েছি। ভালো লেগেছে, প্রবাসে বেড়ে উঠলেও, শিশু কিশোররা বাংলাদেশ নিয়ে ভাবে। দেশের উন্নয়নে ভূমিকা রাখতে চায়”।

কিশোর-কিশোরীদের বাংলাদেশিদের বিয়ে করার ভাবনা বিষয়ে জানতে চাইলে ডা. ফেরদৌস খন্দকার বলেন, “পুরো বিষয়টি হয়তো তাদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া। অবস্থা ও কালের পার্থক্যে এমনও হতে পারে, এই প্রশ্নের উত্তরে কিছু তারতম্য ঘটবে। কিন্তু আপাতত: আমরা যে উত্তর পেয়েছি, সেটাই কেবল সবার সামনে তুলে ধরেছি” ।

ভবিষ্যতে ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, বস্টন, ওয়াশিংটন ডিসিসহ বিভিন্ন স্টেটে ‘কানেক্ট বাংলাদেশ’ কর্মসূচি চালানো হবে। সেই সাথে অন্যান্য স্টেটেও এমন জরিপ চালানোর পরিকল্পণার কথা তুলে ধরেন ডা. ফেরদৌস খন্দকার। তখন উত্তরের পাশাপাশি, কিশোর কিশোরীদের ভাবনাগুলোর ব্যাখ্যাও জানতে চাওয়া হবে। পরে প্রতিবেদন আকারে তা প্রকাশ করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com