1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব জমিতে না হলে এমপিও নয়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৫ আগস্ট, ২০২০

যেসব শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব জমি নেই সেগুলোকে ভবিষ্যতে আর এমপিও দেবে না সরকার। ভাড়া বাড়িতে থাকা যেসব শিক্ষা প্রতিষ্ঠান এর মধ্যে এমপিও পেয়েছে সেগুলোকে আগামী পাঁচ বছরের মধ্যে নিজস্ব জায়গায় স্থানান্তর হতে হবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সংশোধিত এমপিও নীতিমালা নিয়ে গতকাল মঙ্গলবার এক ভার্চুয়াল সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।

মন্ত্রীকে উদ্ধৃত করে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব জমি নেই সে রকমের প্রতিষ্ঠানকে ভবিষ্যতে আর এমপিও প্রদান করা হবে না। ইতোমধ্যে ভাড়া বাড়িতে স্থাপিত যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও প্রদান করা হয়েছে তাদের আগামী পাঁচ বছরের মধ্যে নিজস্ব জায়গায় প্রতিষ্ঠান স্থানান্তর করতে হবে।’

ট্রাস্ট বা সংস্থা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ট্রাস্ট বা সংস্থার সদস্যদের মতামতের ভিত্তিতে এমপিওভুক্ত করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, এ রকমের যেসব প্রতিষ্ঠান ইতোমধ্যে এমপিওভুক্ত হয়েছে ট্রাস্ট যদি না চায় তা হলে সেসব প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে।

ওই সব প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকরা চাইলে অন্য এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন অথবা আগের প্রতিষ্ঠানে থেকে যেতে পারবেন। ভবিষ্যতে ট্রাস্টের কোনো প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির জন্য আবেদন করতে হলে ট্রাস্টের অনুমোদন নিয়েই তা করতে হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা এ সভায় যুক্ত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com