1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৭ অপরাহ্ন
শিরোনাম :
পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি রাস্তা খোঁড়াখুঁড়িতে ভোগান্তিতে রাজধানীবাসী গাজানীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পদত্যাগ ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে কৃষক নিহত বিএনপি ছাড়াই সব নির্বাচন ভালোভাবে এগিয়ে যাচ্ছে: ওবায়দুল কাদের

৯৫তম অস্কার-অনেক কিছুই থাকবে স্মরণীয়

‍ইউএস বাংলাদেশ ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ১৫ মার্চ, ২০২৩

চলচ্চিত্রসংশ্লিষ্টদের কাছে অস্কার এক স্বপ্নের নাম। এই অঙ্গনে আছেন, কিন্তু অস্কার নিয়ে ভাবেন না এমন মানুষ পাওয়া বিরল। এবার নিয়ে ৯৫বার দেওয়া হলো এই পুরস্কার। কিন্তু এবারের পুরস্কার স্মরণীয় হয়ে থাকবে অনেকদিন, অনেক কিছুর কারণে…

প্রথম সিনেমা হিসেবে অভিনয়ের ৩টি শাখায় পুরস্কার পেয়েছে ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’। এর আগে ৩টি শাখায় পুরস্কার পেয়েছিল ‘আ স্ট্রিটকার নেমড ডিজায়ার’ (১৯৬১) ও ‘নেটওয়ার্ক’ (১৯৭৬)।

চীনা বংশোদ্ভূত প্রথম কোনো লেখক হিসেবে সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন ড্যানিয়েল কোয়ান।

ইতিহাসে কোনো এশিয়ান নারী সেরা অভিনেত্রীর পুরস্কার পাননি। কিন্তু ৯৫তম আসরে লেখা হয়েছে নতুন ইতিহাস। অস্কার জিতেছেন মালয়েশিয়ান অভিনেত্রী মিশেল ইয়ো।

৪০ বছরের অভিনয় জীবনে এবারই প্রথম অস্কারে মনোনয়ন পেয়েছিলেন মিশেল। আর মনোনয়ন পেয়েই ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’ ছবিতে অনবদ্য অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ৬০ বছর বয়সী এই অভিনেত্রী।

‘দ্য হোয়েল’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন অভিনেতা ব্রেন্ডন ফ্রেজার। তিনিই প্রথম কোনো কানাডিয়ান শিল্পী হিসেবে সেরা অভিনেতার অস্কার পেয়েছেন।

গত বছর কাতার ফুটবল বিশ্বকাপের ট্রফি উন্মোচনে দেখা গিয়েছিল ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে। এবার দেখা গেল অস্কারের মঞ্চে। ‘বাজিরাও মাস্তানি’ তারকার কোনো সিনেমা মনোনয়ন পায়নি, তার ভূমিকা ছিল ঘোষকের। অস্কারে দীপিকাকে দেখা যায় অব শোল্ডার গাউনে, যা প্রশংসিত হয়েছে ভক্তদের কাছে। সবচেয়ে অবাক করার বিষয় কঙ্গনা রানাউতও প্রশংসায় ভাসিয়েছেন তাকে!

সেরা মৌলিক গানের পুরস্কার পেয়েছে দক্ষিণ ভারতীয় সিনেমা ‘আরআরআর’-এর আলোচিত গান ‘নাটু নাটু’। ভারতের তামিল-তেলেগু ভাষার গান হিসেবে এটিই প্রথম।

লেডি গাগাও এবার সেরা মৌলিক গান ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন। পুরস্কার না পেলেও অস্কারের লাল গালিচায় পড়ে যাওয়া আলোকচিত্রীকে উদ্ধার করে ভক্তদের মন জিতেছেন তিনি।

তথ্যচিত্র শাখায় দুটি মনোনয়ন পেয়েছিল ভারত থেকে। এর মধ্যে প্রথম কোনো ভারতীয় স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইসপার’ পুরস্কার পেয়েছে।

‘দ্য এলিফ্যান্ট হুইসপার’ স্বল্পদৈর্ঘ্যরে পুরস্কার নিতে মঞ্চে হাজির হয়ে নেট-দুনিয়ার প্রশংসা কুড়িয়েছেন ভারতীয় প্রযোজক গুনিত মঙ্গা। ৩৯ বছর বয়সী গুনিতের মধ্য দিয়ে যে বহু বছর পর শাড়ি পরে কেউ অস্কারের মঞ্চে উঠলেন। প্রযোজক হিসেবে তার সুনাম আছে আগে থেকেই ‘দ্য লাঞ্চবক্স’, ‘মাসান’, ‘গ্যাংস অব ওয়াসিপুর’-এর মতো সিনেমার প্রযোজক তিনি।

‘ব্ল্যাক পান্থার : ওয়াকান্ডা ফরএভার’ সিনেমার জন্য পোশাক নকশাকারের পুরস্কার পেয়েছেন রুথ ই কার্টার। একজন আফ্রিকান-আমেরিকান নারী হিসেবে একাধিকবার অস্কার পাওয়ার রেকর্ড এখন তার দখলে। এর আগে ‘ব্ল্যাক পান্থার’-এর সিক্যুয়াল সিনেমার জন্যও একই শাখায় পুরস্কার পেয়েছেন।

অস্কারের আর্থিক মূল্য মাত্র ১ ডলার! ২০১৫ সালে ক্যালিফোর্নিয়ার এক বিচারক রায় দেন, বিজেতারা এই পুরস্কার বিক্রি করতে পারবেন না। নষ্ট করতেও পারবেন না। যদিও এই স্ট্যাটু তৈরি করতে খরচ পড়ে ৪০০ ডলার। তবে বাজারদর মাত্র ১ ডলার।

ফয়সাল আহমেদ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com