1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
রবিবার, ২৬ মে ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রকাশক নূর মোহাম্মদ গ্রেফতার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গার্ডিয়ান পাবলিকেশন্সের মালিক নূর মোহাম্মদকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। ২০১৮ সালের নভেম্বরে করা একটি মামলায় তাকে সোমবার গ্রেফতার করা হয়।

গার্ডিয়ান পাবলিকেশন্সের উপব্যবস্থাপনা পরিচালক মাহমুদুল হাসান জানান, সোমবার বিকেল পৌনে চারটার দিকে র‌্যাবের একটি দল ফকিরাপুলে প্রকাশনা প্রতিষ্ঠানটির অফিসে গিয়ে তাকে আটক করে নিয়ে যায়। তাদের সঙ্গে সাদা পোশাকেও দুই জন ছিলেন বলে জানিয়েছেন তিনি।

মাহমুদুল হাসান জানান, ‘‘তারা মামলার কথা বলে (নূর মোহাম্মদকে) আটক করে নিয়ে যান। নিয়ে যাওয়ার সময় আমাদের জিজ্ঞেস করেন তিনি জামিন নেননি কেন? আমরা বলি, মামলার কথাই তো তিনি জানেন না।” মঙ্গলবার আদালতে হাজির করা হলে তারা মামলার বিস্তারিত জানতে পারেন।

তিনি বলেন, ‘‘২০১৮ সালে একটি মামলা হয় ডিজিটাল নিরাপত্তা আইনে। ওই মামলায় এনামুল হক মনি নামে একজনকে গ্রেফতারও করা হয় তখন। কিন্তু ওই মামলায় যে নূর মোহাম্মদকে আসামি করা হয়েছে তা আমরা জানতাম না। যদিও মনি তার পরিচিত। ফলে তিনি জামিন নেননি বা আদালতে আত্মসমর্পন করেননি।”

তিনি বলেন, ‘‘মামলায় ফেক নিউজ তৈরি এবং ছড়ানোর অভিযোগ করা হয়েছে। আমরা মনে করছি এটার সঙ্গে কোনো বই বা বই প্রকাশের সম্পর্ক নেই।”

প্রকাশন নূর মোহাম্মদকে মঙ্গলবার ঢাকার আইসিটি ট্রাইব্যুনালে হাজির করা হয়। আদালতে জামিন আবেদন করলে আদালত তা নাকোচ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। নূর মোহাম্মদের আইনজীবী অ্যাডভোকেট মুজাহিদ হোসেন জানান, ‘‘২০১৮ সালে নভেম্বরে কমলাপুর রেলওয়ে থানায় মামলাটি দায়ের করা হয়। মামলায় তাকে ছয় নম্বার আসামি করা হয়েছে। এই মামলায় এ নিয়ে তিন জন আসামি গ্রেফতার হয়েছেন এবং তিনজন জামিনে আছেন।”

মামলায় আসামীদের বিরুদ্ধে ওই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছেলে জয়ের বিরুদ্ধে অনলাইন মাধ্যমে আপত্তিকর এবং মিথ্যা প্রচার প্রচারণার অভিযোগ আনা হয়েছে বলে জানান অ্যাডভোকেট মুজাহিদ। তবে তিনি দাবি করেন, ‘‘অন্য আসামিরা এটা করেছেন, নূর মোহাম্মদ এর সঙ্গে জড়িত নন।”

তিনি আরো জানান, ‘‘প্রধান আসামি মনি কোরিয়া প্রবাসী। তিনি ওই সময়ে বাংলাদেশে ছিলেন।”

রেলওয়ে থানার ওসি রকিবুদ্দিন জানান, পুলিশই এই মামলা করেছিল। গার্ডিয়ান পাবলিকেশন্স চার বছর আগে প্রতিষ্ঠিত হয়। এবারের অমর একুশের বইমেলায় তাদের কোনো স্টল নেই। মাহমুদুল হাসান জানান, ‘‘এবার আমরা আবেদন করেছিলাম, পাইনি। তবে গত বই মেলায় আমাদের স্টল ছিলো।”

ইসলামিক ফাউন্ডেশনের বই মেলায়ও তাদের স্টল ছিলো। তারা সব ধরনের বই প্রকাশ করলেও ধর্মীয় বই বেশি প্রকাশ করে। ডয়চে ভেলে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com