1. tasermahmud@gmail.com : admi2017 :
  2. akazadjm@gmail.com : Taser Khan : Taser Khan
শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন

বর-কনে পরিবারসহ পালিয়েছে, ধরা পড়লেন কাজি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

পাবনার সুজানগর উপজেলার তাঁতীবন্দ ইউনিয়নের ফুলালদুলিয়া গ্রামের বাসিন্দা রায়হান আলীর মেয়ে সুমা খাতুনের (১৫) সঙ্গে পাবনার ফরিদপুর উপজেলার ডেমরা গ্রামের গোলাম কিবরিয়ার ছেলে মনিরুল ইসলামের বিয়ের দিন ছিল গতকাল বুধবার। বিয়ে পড়াতে আসেন তাঁতীবন্দ ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত কাজী ও সুজানগর উপজেলা কাজী সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন খান। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের খাবারের পর বিয়ে পড়ানোর কথা ছিল তার। খাওয়া-দাওয়া তো হলো ঠিকই, কিন্তু বিয়ে পড়াতে পারেননি কাজি। ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করলে বর পাবনার ফরিদপুর উপজেলার ডেমরা গ্রামের গোলাম কিবরিয়ার ছেলে মনিরুল ইসলাম, তার পরিবার ও কনে পক্ষের পরিবারসহ সবাই পালিয়ে যায়। একা ধরা পড়ে যান কাজি জাহাঙ্গীর হোসেন খান।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রওশন আলী পরিচালিত এ অভিযানে কাজি জাহাঙ্গীরকে গ্রেপ্তার করে পুলিশ। ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রওশন আলীর আদালত কাজির বিয়ে রেজিস্ট্রির বিভিন্ন কাগজপত্র জব্দ করেন। জাহাঙ্গীর নিজের অপরাধ স্বীকার করলে ভ্রাম্যমাণ আদালত পরে তাকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, সুজানগর উপজেলার তাঁতীবন্দ ইউনিয়নের ফুলালদুলিয়া গ্রামের রায়হান আলীর মেয়ে সুমা খাতুনের (১৫) সঙ্গে পাবনার ফরিদপুর উপজেলার ডেমরা গ্রামের গোলাম কিবরিয়ার ছেলে মনিরুল ইসলামের বিয়ে ঠিক হয়। কনে সুমী সুজানগর উপজেলার জাহানারা কাঞ্চন স্মৃতি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী। তার জন্ম সনদ অনুযায়ী বয়স মাত্র ১৫ বছর। বাল্য বিয়ের এ বিষয়টি গ্রামের কিছু সচেতন মানুষ জানার পর তারা উপজেলা প্রশাসনকে জানান। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রওশন আলী পুলিশ ফোর্স নিয়ে বুধবার সন্ধ্যায় বিয়ে রেজিস্ট্রির আগে মেয়ের বাবার বাড়িতে হাজির হন। এ সময় তিনি তাৎক্ষণিক বিয়ের সব প্রস্তুতি বন্ধ করে দেন। তাকে দেখে কনে ও তার মা-বাবা এবং বরসহ বরযাত্রীরা পালিয়ে যান। তবে বিয়ের কাজী পালাতে না পারায় পুলিশ তাকে আটক করে।

সুজানগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বদরুদ্দোজা জানান, সাজাপ্রাপ্ত কাজীকে গ্রেপ্তারের করে কারাগারে পাঠানো হয়েছে।

ইউএনও রওশন আলী বলেন, ‘ইউনিয়নের কাজী বাল্যবিয়ে পড়ানো অপরাধ জেনেও বিবাহ নিবন্ধন কাজ করছিলেন। সুজানগর উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত করতে এ অভিযান অব্যাহত থাকবে।’

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019-2023 usbangladesh24.com